12.6 C
New York
Sunday, March 3, 2024

Buy now

লালবাগ কেল্লার(Lalbagh Fort) ইতিহাস – ঐতিহ্য এবং পরিদর্শন

ইতিহাস

রাজধানী ঢাকার বুড়িগঙ্গা নদীর তীরে পুরান ঢাকায় লালবাগ কেল্লা অবস্থিত। প্রথমে সম্রাট আওরঙ্গজেব এবং পরে  তার পুত্র যুবরাজ শাহজাদা আজম ১৬৭৮  খ্রিস্টাব্দে লালবাগ কেল্লার নির্মাণ কাজ শুরু করেন ।আওরঙ্গবাদ দুর্গ বা আওরঙ্গবাদ কেল্লা থেকে লালবাগ কেল্লার নামকরণ হয়েছিল। সুবেদার শায়েস্তা খানের কন্যা ইরান দুখত পরীবিবি মারা যাওয়ার কারণে ১৬৮৪ খিষ্টাব্দে দূর্গটি  তৈরীর কাজ বন্ধ করে দেওয়া হয়। আওরঙ্গবাদ এলাকাটির নাম পরিবর্তন করা হয় ১৮৪৪ সালে এবং তাঁর সাথে কেল্লাটির  নাম পরিবর্তন করে লালবাগ কেল্লা নামে নামকরণ করা হয় ।

সুবেদার শায়েস্তা খানের আমলে যে বাসভবন ও দরবার হল ছিল  তা বর্তমানে লালবাগ কেল্লা জাদুঘর হিসেবে ব্যবহার করা হচ্ছে। লালবাগ কেল্লার মধ্যে তিনটি ফটোক থাকলেও বর্তমানে দুটিকে বন্ধ করে দেয়া হয়েছে। যে ফটোকটি খোলা রয়েছে সেটি দিয়ে প্রবেশের সাথে সাথেই একটি মনোরম বাগান রয়েছে যা আমাদের মনকে প্রফুল্ল করে তোলে।সুবেদার শায়েস্তা খানের কন্যা পরিবিবির স্মৃতির উদ্দেশ্যে যে সমাধি সৌধ তৈরি করা হয়েছে সেটি আমরা প্রবেশ পথ ধরে একটু এগিয়ে গেলেই দেখতে পাই। সমাধিসৌধটি মার্বেল পাথরের তৈরি বর্গাকৃতির এবং এর প্রত্যেক বাহুর দৈর্ঘ্য ২০.২ মিটার।সমাধিসৌধটি অনন্য কারুকার্য পূর্ণ এবং সৌধটির উপরে তামার পাত দিয়ে মোড়ানো একটি কৃত্রিম গম্বুজ রয়েছে। এছাড়াও দর্শনীয় জিনিস গুলোর মধ্যে রয়েছে লালবাগ দুর্গ, সুন্দর ফোয়ারা, মসজিদ, সেই সময়ে যুদ্ধে ব্যবহার করা কামান/তোপ এবং আরো কিছু সমাধি।

লালবাগ কেল্লা পরিদর্শনের সময়সূচী

লালবাগ কেল্লাটি  প্রত্যেক সপ্তাহের রবিবার করে সারাদিন এবং সোমবার করে অর্ধদিবসের জন্য বন্ধ থাকে।এছাড়াও সরকারি ছুটির বিশেষ দিনগুলোতে লালবাগ কেল্লাটি বন্ধ থাকে। গ্রীষ্ম ও শীতের সময় লালবাগ কেল্লাটি পরিদর্শনের সময়সূচী পরিবর্তন করা হয়।

প্রবেশের জন্য টিকিটের মূল্য 

লালবাগ কেল্লায় প্রত্যেক জনের জন্য নির্ধারিত প্রবেশ টিকিটের মূল্য ২০ টাকা এবং প্রত্যেক বিদেশি পর্যটকদের জন্য টিকিটের মূল্য ২০০ টাকা । লালবাগ কেল্লায়  প্রবেশের সময় পাঁচ বছর বয়সের নিচে বাচ্চাদের জন্য টিকিটের কোন প্রয়োজন হয় না।

*লালবাগ কেল্লাটি সরকারি ছুটির বিশেষ দিনগুলোতে বন্ধ থাকে।

ভ্রমনের উপযুক্ত সময়সূচি

এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত (গ্রীষ্মকাল )

রবিবার – সপ্তাহের এই দিনটি বন্ধ ।

সোমবার – দুপুর ২ টা ৩০ মিনিট থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত ।

শুক্রবার -সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত (  মাঝে দুপুর ১২ টা ৩০ মিনিট থেকে দুপুর  ২টা পর্যন্ত বন্ধ )।

সপ্তাহের বাকি দিন এ -সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত(  মাঝে দুপুর একটা থেকে ১ টা ৩০ মিনিট পর্যন্ত বন্ধ) ।

অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত ( শীতকাল )

রবিবার – সপ্তাহের এই দিনটি বন্ধ।

সোমবার – দুপুর ২ টা ৩০ মিনিট থেকে বিকেল ৫ টা পর্যন্ত।  

শুক্রবার – সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত( মাঝে দুপুর ১২ টা ৩০ মিনিট থেকে দুপুর ২ টা পর্যন্ত  বন্ধ )।

সপ্তাহের বাকী  দিন এ – সকাল ৯  টা থেকে  বিকেল ৫ টা পর্যন্ত(  মাঝে দুপুর ১ থেকে  ১ টা ৩০ মিনিট পর্যন্ত বন্ধ )।

লালবাগ কেল্লায় যেভাবে যাবেন     

ঢাকার যেকোনো স্থান থেকে লালবাগ কেল্লায় যাওয়া যায়। লালবাগ কেল্লায় যাওয়ার জন্য বেশ কয়েকটি রাস্তা রয়েছে,আপনার সুবিধামতো রূটে আপনি যেতে পারেন । আপনি আপনার সুবিধামতো যানবাহন ব্যবহার করে লালবাগ কেল্লায় যেতে পারেন।     

ঢাকার গুলিস্তান গোলাপ শাহ মাজারে যেতে হলে বাংলাদেশ অথবা ঢাকার  যে কোন প্রান্ত থেকেই যাওয়া যাবে।গোলাপ শাহ এর মাজার থেকে রিকশা অথবা লেগুনাতে করে লালবাগ কেল্লায় যেতে পারবেন।  

ঢাকার যেকোনো স্থান থেকে  সিএনজিতে  করেও সরাসরি লালবাগ কেল্লায় যেতে পারবেন অথবা সদরঘাট থেকে রিক্সায় বাবুবাজার ব্রিজ হয়ে লালবাগ কেল্লাতে যেতে পারবেন ।

বাংলাদেশ অথবা ঢাকার যেকোনো প্রান্ত থেকে ঢাকার নীলক্ষেত, নিউমার্কেট, শাহবাগ,  টিএসসি বা আজিমপুর এসে রিকশায় করে লালবাগ কেল্লায় যেতে পারবেন।

লালবাগ কেল্লার ভিডিও দর্শন

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,912FollowersFollow
21,600SubscribersSubscribe

Latest Articles